ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check

প্রিয় পাঠক, আজকে আপনাদের সাথে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check সম্পর্কে আলোচনা করবো। ইন্ডিয়ান ভিসা চেক করা এখন খুব সহজ। বাংলাদেশের সবচেয়ে নিকটতম প্রতিবেশি দেশ হলো ইন্ডিয়া। বৈধভাবে একটি দেশে থেকে অন্যদেশের সীমান্ত অতিক্রম করতে প্রয়োজন ভিসার। আজকের পোস্টে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check, প্রয়োজনীয় কাগজপত্র, ইন্ডিয়ান ভিসা পেতে কত দিন সময় লাগবে, ইন্ডিয়ান ভিসা প্রসেসিং ফি কত ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করার চেষ্টা করব। তাই সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল।   
 
আজ থেকে ৭/৮ বছর আগে ইন্ডিয়ান ভিসা পাওয়া বাংলাদেশের লোকজনের কাছে খুব কঠিন একটা ব্যাপার ছিল। তখনকার দিনে ইন্ডিয়ান ভিসা পাওয়ার জন্য কম্পিউটার অপারেটরদের কাছে নিম্নে ৬ মাস আগে সিরিয়াল দিয়ে রাখা লাগতো এবং ভিসা আবেদন প্রক্রিয়াও জটিল ছিল। ঘন্টার পর ঘন্টা অনলাইনে থেকে সিরিয়াল দিয়ে ভিসা আবেদন করা লেগেছে। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- দিনের সময় আবেদন তো করায় যেত না, আবেদন করার জন্য তখনকার দিনে পারফেক্ট সময় ছিল রাত ১২ টার পর থেকে ভোর ৫ টা পর্যন্ত। কারন দিনের বেলা ঠিক মতোন নেট থাকলেও সার্ভার ইন্ডিয়ান ভিসার সার্ভার পাইতো না। তবে এখন বর্তমান যুগে প্রযুক্তির বিপ্লবের কারণে বাংলাদেশের সকল ওয়েবসাইটগুলো আরো অনেক বেশি স্ট্রং হয়ে গেছে। যার কারনে সহজেই এখন বর্তমান সময়ে যে কোনো সময়ে মাত্র ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে ইন্ডিয়ান ভিসা আবেদন প্রক্রিয়া শেষ করা যায়।    

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check
 
আমাদের বাংলাদেশ থেকে প্রত্যেক দিন হাজার হাজার মানুষ ইন্ডিয়া যাচ্ছে বিভিন্ন ধরনের কাজে। কেউ ব্যবসায়ীক কাজে, কেউ ভ্রমণে, কেউ কাজের উদ্দেশ্য আবার কেউ চিকিৎসার জন্য। আপনারা হয়তো সবাই জানেন নিজের দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য সেই দেশের অনুমতি নিতে হয়। আর অনুমতি নেওয়া হয় ভিসার মাধ্যমে।  

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- আপনারা যখন নিজের দেশ থেকে অন্য দেশে যাবেন তখন অবশ্যই নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক চেক করে নিবেন। কারণ, অনেক অসাধু বা দালান থাকে যারা আপনাকে টাকার বিনিময়ে বিভিন্ন দেশের বিভিন্ন ভিসা দিয়ে থাকে। তাদের দেওয়া ভিসা সঠিক কিনা সেটা অবশ্যই চেক করে নেওয়া উচিত।     

আজকের আর্টিকেলে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম বলবো। আপনারা যারা ইন্ডিয়া যাওয়ার জন্য ভিসা করেছেন তাদের ভিসা সব কিছু ঠিক আছে কিনা সেটা অনলাইনে ঘরে বসে চেক করে দেখতে পারবেন।  

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-Indian Visa Check (প্রথম নিয়ম)  

মাত্র কয়েকটি ধাপে খুব সহজে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। আপনার ভিসাটি বৈধ কিনা বা ভিসা স্ট্যাটাস কি অবস্থায় আছে সেটা জানতে ভিসা চেক করার গুরুত্ব অপরিসীম।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- ইন্ডিয়ান ভিসা চেক করতে প্রথমে ফোনের ইন্টারনেট সংযোগটি সক্রিয় করুন। তারপর যেকোন ব্রাউজারের এড্রেসবারে https://www.ivacbd.com অথবা Indian Visa application center লিখে সার্চ করুন। সার্চ রেজাল্টের প্রথম সাইটে প্রবেশ করুন।     

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check

ওয়েবসাইটে প্রবেশের পর বামপাশে কতগুলো অপশন দেখতে পাবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- সেখান থেকে “Track your application” বাটনে ক্লিক করুন। তাহলে আপনাকে নতুন একটি পেইজে নিয়ে যাওয়া হবে সেখান থেকে 'Please click here for tracking your application' বাটনে ক্লিক করুন। আপনাকে সম্পূর্ণ নতুন একটি এড্রেসে নিয়ে যাওয়া হবে।  

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check

এখন প্রথমে আপনার ভিসার ধরণ নির্বাচন করুন। Regular অথবা Port Endorsement. 

আপনার ভিসাটি যদি সাধারণ অর্থাৎ Regular ভিসা যেমন: স্টুডেন্ট, মেডিকেল, বিজনেস, ভ্রমণ ইত্যাদি হয়ে থাকে তাহলে Regular বাটনে ক্লিক করুন। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- আপনার সামনে নতুন আরেকটি পেইজ ওপেন হবে। এখন ১ম ঘরে আপনার ভিসার Web file number এবং ২য় ঘরে নিম্নে একটি কোড বা ক্যাপচা পাবেন সেটি বসিয়ে “Submit” বাটনে ক্লিক করুন।

অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে Web file নাম্বার কি বা কোথায় পাবো। Web file number টি আপনি ভিসার আবেদন ফরম এর ছবির নিচে দেখতে পাবেন। অথবা ডেলিভারি স্লিপ এর মধ্যে Passport এর নিচে Web file number দেখতে পাবেন। নিচের চিত্রটি লক্ষ করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check

সবগুলো তথ্য সঠিকভাবে বসিয়ে “Submit” বাটনে ক্লিক করার সাথে সাথে আপনি ইন্ডিয়ান ভিসার 4 স্টেপ দেখতে পাবেন। এই পেজে ভিসার বর্তমান স্ট্যাটাস কি সেটা জানতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- তবে মনে রাখবেন 2 স্টেপ বা 3 স্টেপ  Done হয়েছে এর মানে এই নয় যে আপনি ভিসা পাবেন। আপনি ভিসা পেতেও পারেন নাও পেতে পারেন। তবে আপনি কি সত্যিই ভিসা পাওয়ার যোগ্য সেটি আরেকটু নিখুঁতভাবে জানতে নিচের পদ্ধতিটি অনুসরণ করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-Indian Visa Check (দ্বিতীয় নিয়ম) 

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- ইন্ডিয়ান ভিসা চেক করার ২য় নিয়মটি হলো যেকোন ব্রাউজারের এড্রেসবারে https://indianvisaonline.gov.in/ লিখে সার্চ করুন। তাহলে আপনি এরকম একটি ওয়েবসাইটে পৌঁছে যাবেন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check

এখন For regular/Paper Visa অপশনে ক্লিক করুন। আপনার সামনে অনেকগুলো স্টেপ শো করবে। কিন্তু সেগুলোতে না গিয়ে সরাসরি নিচে থেকে Visa Enquiry  অপশনে ক্লিক করুন। অথবা এখান থেকে Visa Enquiry টেক্স এ ক্লিক করুন। আপনার সামনে সম্পূর্ণ নতুন একটি পেইজ ওপেন হয়ে যাবে।

এখন ইন্ডিয়ান ভিসা চেক করতে পেইজে থাকা ফর্মটি পূরণ করুন। ১ম ঘরে Application ID ২য় ঘরে Passport number এবং ৩য় ঘরে ক্যাপচা কোড বসিয়ে ‘‘Check status” বাটনে ক্লিক করুন। আপনার ভিসার বর্তমান অবস্থাটি জানতে পারবেন। 

উপরের দুটি পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজে আপনার ইন্ডিয়ান ভিসার বর্তমান স্ট্যাটাস চেক করতে পারবেন।

পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Passport number deya visa check 

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক-Passport number deya visa check করার জন্য ভিজিট করুন https://www.ivacbd.com এই লিংকে। এরপর “ভিসা আবেদন ট্র্যাক” অপশনে ক্লিক করুন। এখানে আপনার ভিসা অ্যাপ্লিকেশন স্লিপ নাম্বার এবং ক্যাপচা কোড টাইপ করুন। শেষে 'Submit' অপশনে ক্লিক করলে ইন্ডিয়ান ভিসার সকর তথ্য দেখতে পাবেন।        
ivacbd.com এ আপনার ভিসা আবেদন Track করুন    
আপনার ইন্ডিয়ান ভিসার আবেদন ট্র্যাক করতে ভিজিট করুন https://www.ivacbd.com ওয়েবসাইট। এরপর আপনার অ্যাপ্লিকেশন স্লিপ নম্বর এবং ক্যাপচা কোড প্রদান করে সাবমিট অপশনে ক্লিক করলে Indian Visa Check করতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা/ভারতীয় ভিসার প্রয়োজনীয়  কাগজপত্র    

যেকোন দেশের ভিসা তৈরিতে প্রয়োজনীয় কিছু বৈধ কাগজপত্র প্রয়োজন হয়। তেমনিভাবে ইন্ডিয়ান ভিসা/ভারতীয় ভিসা তৈরিতেও  বৈধ কাগজপত্রের প্রয়োজন- যা নিম্নে বর্ণনা করা হলো।      

বৈধ পাসপোর্ট (কমপক্ষে মেয়াদ ছয় মাস)

  • অনলাইন ভিসা আবেদনপত্র
  • অনলাইন পেমেন্ট স্লিপ
  • ২/২ সাদা ব্যাকগ্রাউন্ড ছবি   
  • জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদ
  • ব্যাংক স্টেটমেন্ট/ডলার এন্ডোর্সমেন্ট
  • পেশাগত প্রমান পত্র NOC/ স্টুডেন্ট কার্ড
  • আইডি কার্ড/ভিজিটিং কার্ড  
  • কোভিড-১৯ টিকা সনদ
  • ইউটিলিটি বিলের কপি (পানি/বিদ্যুৎ/গ্যাস)  
  • বাড়ি মালিকের নিজ/ভাড়া বাড়ি বা ধানী জমির প্রস্তাবিত/আর.এস খতিয়ান 
  • সর্বশেষ ভিসা ডকুমেন্ট (পূর্বে ভারতে ভ্রমণ করে থাকলে)

উপরোক্ত ডকুমেন্ট গুলোর ফটো কপি ও কিছু কিছু ডুকমেন্টের অর্জিনাল কপি অবশ্যই সাথে নিয়ে যাবেন। অর্জিনাল কপি যেমন: পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র। সম্ভব হলে সবগুলো ডকুমেন্টের অর্জিনাল কপি সাথে রাখবেন। এতে করে ভিসা পেতে সহজ হবে।

ইন্ডিয়ান ভিসা কেন চেক করবেন 

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- আমরা সাধারণত নিজের দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য ভিসা নিয়ে থাকি। অনেকে টাকার বিনিময়ে বিভিন্ন লোকের কাছ থেকে ভিসা গ্রহণ করে।

অনেক অসাধু বা দালাল কর্তৃক ভুয়া ভিসা গ্রহণ করে। যার ফলে তারা অন্য দেশে গিয়ে নানা ধরনের ভোগান্তির সম্মুখীন হতে হয়।

তাই কোনো দেশে যাওয়ার আগে ভিসা হাতে পেলে অবশ্যই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে নিবেন। অর্থ্যাৎ আপনার ভিসা সঠিক কিনা সেটা যাচাই করে নিবেন।     

ইন্ডিয়ান/ভারতের ভিসা এপ্লিকেশন-Indian Visa Application 

আপনি যদি ব্যক্তিগত কোন কাজে ইন্ডিয়া ভ্রমণের চিন্তা করছেন তাহলে আপনাকে সবার প্রথমে ইন্ডিয়ান ভিসার আবেদন করতে হবে। আপনার নিকট যদি একটি বৈধ পাসপোর্ট থাকে তাহলে খুব সহজে ইন্ডিয়ান ভিসা আবেদন করতে পারবেন।  

ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন করার জন্য ফোনের ইন্টারনেট সংযোগ অন রেখে যেকোন ব্রাউজারের এড্রেসবারে Indian VISA application  লিখে সার্চ করুন। অথবা এখানে এখানে ক্লিক করে সরাসরি চলে আসুন ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার আইভেক বাংলাদেশের মেইন ওয়েবসাইটে।    

ওয়েবসাইটে আসার পর নিচের দিকে স্কোল করলে Online VISA application বাটন পেয়ে যাবেন। সেখানে ক্লিক করুন।  আপনাকে  Indian VISA application মেইন ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। মেইন ওয়েবসাইটে আসার পর  মেনুবারে Online VISA application অপশন পেয়ে যাবেন।

সেখানে ক্লিক করে আপনার ভিসা আবেদনটি শুরু করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- সব কয়টি ধাপ সঠিকভাবে পূরণ করে আপনার আবেদনটি সম্পন্ন করুন এবং ইন্ডিয়ান ভিসা চেক করতে উপরের নিয়ম দুটি অনুসরণ করুন।

ইন্ডিয়ান ভিসা কত প্রকার-ভারতীয় ভিসার ধরন 

কি ধরনের ভিসা পাওয়া যায়- ভারত সরকার তার ভিসা নীতিতে ২০১২ সালের সেপ্টেম্বরের পর থেকে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে ঠরং একই কারণে একাধিক ওভারল্যাপিং বিকল্পের কারণে ভারত ভিসার জন্য দর্শনার্থীদের জন্য উপলভ্য অপশনগুলি হতবাক হয়। এই বিষয়টিতে ভ্রমণকারীদের জন্য উপলব্ধ ভারতের প্রধান ধরণের ভিসা অন্তর্ভুক্ত রয়েছে। বাহিরের দেশের নাগরিকরা সাধারনত ১১ ধরনের ভিসায় ইন্ডিয়া ভ্রমন করতে পারে। সেগুলো হলোঃ 
  1. এমপ্লয়মেন্ট ভিসা 
  2. মেডিকেল ভিসা 
  3. টুরিস্ট ভিসা 
  4. ট্রানজিট ভিসা   
  5. জার্নালিস্ট ভিসা 
  6. প্রবেশ ভিসা 
  7. বিজনেস ভিসা 
  8. ডাবল এন্ট্রি ভিসা 
  9. প্রজেক্ট ভিসা 
  10. রিসার্চ ভিসা 
  11. কনফারেন্স ভিসা 
ইন্ডিয়ান টুরিস্ট ভিসা (ইন্ডিয়ান ই-ভিসা)   
ভারতের জন্য পর্যটন ভিসা সেই সমস্ত দর্শকদের জন্য উপলব্ধ যারা একবারে ১৮০ দিনের বেশি ভারত ভ্রমণ করতে চান না।

এই ধরনের ভারতীয় ভিসা যোগব্যায়াম প্রোগ্রাম, স্বল্পমেয়াদী কোর্স যেগুলোতে ডিপ্লোমা বা ডিগ্রী পাওয়া জড়িত নয়, বা ১ মাস পর্যন্ত স্বেচ্ছাসেবক কাজ করার মতো উদ্দেশ্যে উপলব্ধ। ভারতের জন্য ট্যুরিস্ট ভিসা আপেক্ষিক সাক্ষাত এবং দর্শনীয় স্থান দেখার অনুমতি দেয়।

এই ভারতীয় ট্যুরিস্ট ভিসার বেশ কয়েকটি বিকল্প রয়েছে দর্শনার্থীদের জন্য এখন সময়ের পরিপ্রেক্ষিতে। এটি ৩, ২০২০ দিন, ৩০ বছর এবং ১ বছরের বৈধতা হিসাবে ৫টি মেয়াদে উপলব্ধ। ৬০ সালের আগে ভারতে ২০২০ দিনের ভিসা পাওয়া যেত, কিন্তু তারপর থেকে এটি বাতিল করা হয়েছে। ৩০ দিনের ইন্ডিয়া ভিসার বৈধতা কিছু বিভ্রান্তির বিষয়।

ভারতে ট্যুরিস্ট ভিসা ইভিসা ইন্ডিয়া নামে পরিচিত এই ওয়েবসাইটটিতে ভারতীয় হাই কমিশনের মাধ্যমে এবং অনলাইনেও উপলব্ধ। আপনার যদি কম্পিউটার, ডেবিট / ক্রেডিট কার্ড বা পেপাল অ্যাকাউন্ট এবং ইমেলের অ্যাক্সেস অ্যাক্সেস থাকে তবে আপনার কোনও ইভিসা ইন্ডিয়ার জন্য আবেদন করা উচিত। এটি প্রাপ্তির সবচেয়ে নির্ভরযোগ্য, নির্ভরযোগ্য, নিরাপদ এবং দ্রুত পদ্ধতি অনলাইন ভারতীয় ভিসা.

সংক্ষেপে, ভারতের দূতাবাস বা ভারতের হাই কমিশনে যাওয়ার চেয়ে ইভিএসের জন্য আবেদন করতে পছন্দ করুন।

বৈধতা: ৩০ দিনের জন্য পর্যটকদের জন্য ভারতীয় ভিসা, ডাবল প্রবেশের অনুমতি (২ টি প্রবেশিকা)। এক বছরের জন্য ভারতীয় ভিসা এবং পর্যটন উদ্দেশ্যে পাঁচ বছরের জন্য একাধিক প্রবেশ ভিসা। 

ইন্ডিয়ান ব্যবসায় ভিসা (ইন্ডিয়ান ই-ভিসা)   
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- ভারতের জন্য ব্যবসায়িক ভিসা দর্শকদের তাদের ভারত ভ্রমণের সময় ব্যবসায়িক ক্রিয়ায় জড়িত হওয়ার অনুমতি দেয় allows.       

এই ভিসাটি ভ্রমণকারীকে নিম্নলিখিত ক্রিয়াকলাপে জড়িত হতে দেয়।
  • বিক্রয় / ক্রয় বা বাণিজ্য জড়িত।
  • কারিগরি / ব্যবসায়িক সভায় অংশ নেওয়া।
  • শিল্প / ব্যবসায় উদ্যোগ স্থাপন করা
  • ট্যুর পরিচালনা করা।
  • বক্তৃতা প্রদান /
  • জনবল নিয়োগের জন্য।
  • প্রদর্শনী বা ব্যবসায় / বাণিজ্য মেলায় অংশ নিতে।
  • চলমান প্রকল্পের সাথে বিশেষজ্ঞ / বিশেষজ্ঞ হিসাবে কাজ করা।
এই ভিসাটি এই ওয়েবসাইটের মাধ্যমে ইভিসা ভারতে অনলাইনেও উপলব্ধ। সুবিধার্থ, সুরক্ষা এবং সুরক্ষার জন্য ব্যবহারকারীদের ভারতীয় দূতাবাস বা ভারতীয় হাই কমিশনে দেখার চেয়ে অনলাইনে এই ইন্ডিয়া ভিসার জন্য অনলাইনে আবেদন করতে উত্সাহিত করা হচ্ছে।

বৈধতা: ব্যবসায়ের জন্য ভারতীয় ভিসা ১ বছরের জন্য বৈধ এবং একাধিক এন্ট্রি অনুমোদিত।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা (ইন্ডিয়ান ই-ভিসা)   
ভারতে এই ভিসা ভ্রমণকারীকে তাদের জন্য চিকিত্সা চিকিত্সায় জড়িত করার অনুমতি দেয়। এটির জন্য ভারতের মেডিকেল অ্যাটেন্ডেন্ট ভিসা সম্পর্কিত একটি পরিপূরক ভিসা রয়েছে। এই উভয় ভারতীয় ভিসা এই ওয়েবসাইটের মাধ্যমে ইভিসা ভারত হিসাবে অনলাইনে উপলব্ধ।

বৈধতা: চিকিত্সা উদ্দেশ্যে ভারতীয় ভিসা ৬০ দিনের জন্য বৈধ এবং ট্রিপল এন্ট্রি অনুমোদিত (৩ এন্ট্রি)।

যারা ইভিসা, ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- ইন্ডিয়া নিয়ে ভারতে ভ্রমণ করছেন তাদের সকলকে প্রবেশের নির্ধারিত পোর্টের মাধ্যমে দেশে প্রবেশ করতে হবে। তবে, তারা অনুমোদিত যেকোন থেকে প্রস্থান করতে পারে ইমিগ্রেশন চেক পোস্ট (ICPs) ভারতে.

ভারতে অনুমোদিত ল্যান্ডিং বিমানবন্দর এবং সমুদ্রবন্দরগুলির তালিকা:  
  • আহমেদাবাদ
  • অমৃতসর
  • বাগডোগরা
  • বেঙ্গালুরু
  • ভুবনেশ্বর
  • কালিকট
  • চেন্নাই
  • চণ্ডীগড়
  • কোচিনে
  • কইম্বাতরে
  • দিল্লি
  • গয়া
  • গোয়া (দাবোলিম)
  • গোয়া (মোপা)
  • গুয়াহাটি
  • হায়দ্রাবাদ
  • ইন্দোর
  • জয়পুর
  • কন্নুর
  • কলকাতা
  • কন্নুর
  • লখনউ
  • মাদুরাই
  • মাঙ্গালোর
  • মুম্বাই
  • নাগপুর
  • পোর্ট ব্লেয়ার
  • পুনে
  • ত্রিভানদ্রাম
  • বারাণসী
  • বিশাখাপত্তনম
অথবা এই মনোনীত সমুদ্রবন্দরগুলি:
  • চেন্নাই
  • কোচিনে
  • গোয়া
  • মাঙ্গালোর
  • মুম্বাই
আগত ইন্ডিয়ান ই-ভিসা 
ইন্ডিয়া ভিসা অন অ্যারাইভাল পারস্পরিক দেশগুলির সদস্যদের ভারতে আসতে অনুমতি দেয় ২ বছরে বার। আপনার নিজের দেশ আগমনের ভিসার জন্য যোগ্য কিনা তা আপনাকে ভারত সরকারের সর্বশেষ পারস্পরিক ব্যবস্থার সাথে যাচাই করতে হবে।

আগমনে ভারতীয় ভিসার একটি সীমাবদ্ধতা রয়েছে, এটি কেবলমাত্র ৬০ দিনের সময়কালের জন্য সীমাবদ্ধ। এটি নয়াদিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, হায়দরাবাদ এবং বেঙ্গালুরুর মতো নির্দিষ্ট বিমানবন্দরগুলির মধ্যেও সীমাবদ্ধ। বিদেশী নাগরিকদের জন্য আবেদন করতে উত্সাহিত করা হয় ইন্ডিয়ান ই-ভিসা পরিবর্তে আগত ভারত ভিসা প্রয়োজনের পরিবর্তনের।

ভিসা অন আগমনের সাথে পরিচিত সমস্যাগুলি হ'ল:
  • কেবল  ২০২০ সাল পর্যন্ত দেশগুলিকে ইন্ডিয়া ভিসা অন অ্যারাইভালের অনুমতি দেওয়া হয়েছিল, আপনার দেশটি তালিকায় আছে কিনা তা আবেদন করার সময় আপনাকে পরীক্ষা করতে হবে।  
  • ভারত ভিসা অন আগমনের জন্য আপনাকে সর্বশেষ নির্দেশিকা এবং প্রয়োজনীয়তা পরীক্ষা করতে হবে।
  • এটি গবেষণার কাজটি ভ্রমণকারীদের উপর রয়েছে কারণ এটি ভারতের পক্ষে ভিসার একটি তাত্পর্যপূর্ণ এবং খুব পরিচিত নাম নয়
  • ভ্রমণকারীকে ভারতীয় মুদ্রা বহন করতে এবং সীমান্তে নগদ অর্থ প্রদান করতে বাধ্য করা হবে, এটি আরও অসুবিধে করে তুলবে
ইন্ডিয়া নিয়মিত/কাগজ ভিসা 
এই ভিসাটি পাকিস্তানের নাগরিকদের জন্য, এবং যাদের জটিল প্রয়োজন আছে বা ভারতে ১৮০ দিনের বাইরে অবস্থান করছেন তাদের পক্ষে। এই ভারতীয় ইভিসার জন্য ভারতীয় দূতাবাস / ভারতীয় হাইকমিশনে শারীরিক পরিদর্শন প্রয়োজন এবং এটি একটি দীর্ঘ টানা আবেদন প্রক্রিয়া। প্রক্রিয়াটির মধ্যে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করা, কাগজে মুদ্রণ করা, তা পূরণ করা, দূতাবাসে অ্যাপয়েন্টমেন্ট করা, একটি প্রোফাইল তৈরি করা, দূতাবাস পরিদর্শন করা, আঙুলের মুদ্রণ করা, একটি সাক্ষাত্কার নেওয়া, আপনার পাসপোর্ট সরবরাহ করা এবং কুরিয়ার দিয়ে তা ফেরত নেওয়া অন্তর্ভুক্ত।

ডকুমেন্টেশন তালিকা অনুমোদনের প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে বেশ বড়। ইভিসা ইন্ডিয়ার বিপরীতে প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করা যাবে না এবং ভারতীয় ভিসা ইমেলের মাধ্যমে পাওয়া যাবে না।

অন্যান্য ধরনের ইন্ডিয়া ই-ভিসা 
আপনি যদি কোনও জাতিসংঘ মিশনে বা কূটনীতিক মিশনের জন্য আসছেন বা কূটনৈতিক পাসপোর্ট তারপর আপনি একটি জন্য আবেদন করতে হবে কূটনৈতিক ভিসা.

ভারতে কাজ করতে আসা চলচ্চিত্র নির্মাতারা এবং সাংবাদিকদের তাদের নিজ নিজ পেশাগুলির জন্য ভারতীয় ভিসা, ভারতে ফিল্ম ভিসা এবং ভারতে সাংবাদিক ভিসা জন্য আবেদন করতে হবে।

যদি আপনি ভারতে দীর্ঘমেয়াদী কর্মসংস্থান খুঁজছেন তবে আপনার ভারতে কর্মসংস্থান ভিসার জন্য আবেদন করা দরকার।
  
দীর্ঘমেয়াদী অধ্যয়নের জন্য মিশনারি কাজ, মাউন্টেনিয়ারিং কার্যক্রম এবং স্টুডেন্ট ভিসা দেওয়ার জন্য ভারতীয় ভিসাও দেওয়া হয়।

ভারতের জন্য একটি গবেষণা ভিসাও রয়েছে যা প্রফেসর এবং পণ্ডিতদের যারা জড়িত গবেষণা সম্পর্কিত কাজ পরিচালনা করার ইচ্ছা করে তাদের জন্য জারি করা হয়।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- ইভিসা ইন্ডিয়া ব্যতীত এই ধরণের ভারতীয় ভিসাগুলির জন্য ভারতের ভিসার ধরণের উপর নির্ভর করে বিভিন্ন অফিস, শিক্ষা বিভাগ, মানব সম্পদ মন্ত্রকের অনুমোদনের প্রয়োজন হয় এবং মঞ্জুর হতে ৩ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

কোন ভিসার ধরণ আপনার পাওয়া উচিত / আপনার আবেদন করা উচিত?
সকল ধরণের ইন্ডিয়া ভিসার মধ্যে, ইভিসা কোনও ভারতীয় ব্যক্তিগত দূতাবাসে ব্যক্তিগত ভ্রমণ ছাড়াই আপনার বাড়ি / অফিস থেকে পাওয়া সহজ। সুতরাং, যদি আপনি অল্প সময়ের জন্য বা ১৮০ দিন পর্যন্ত ভ্রমণের পরিকল্পনা করছেন, তবে ইভিসা ইন্ডিয়া সব ধরণের প্রাপ্তির জন্য সবচেয়ে সুবিধাজনক এবং পছন্দসই। ভারত সরকার ভারতীয় ইভিসা ব্যবহারকে উত্সাহ দেয়।

ইন্ডিয়ান ভিসা পেতে কত দিন লাগে-ভারতের ভিসা পেতে কত দিন লাগে       

বিচার সম্পর্কিত আনুষাঙ্গিক সকল ডকুমেন্টস বৈধ হলে ইন্ডিয়ান ভিসা/ভারতের ভিসা পেতে সর্বনিম্ম ১০ দিন থেকে সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত সময় লাগতে পারে। তবে কাগজপত্রে সমস্যা থাকলে ভিসা পেতে সমস্যা বা বিলম্ব হতে পারে।

ইন্ডিয়ান ভিসা প্রসেসিং ফি কত-ভারতের ভিসা প্রসেসিং ফি কত ? 

আমাদের মধ্যে যারা ইন্ডিয়া ভ্রমণের চিন্তা করছেন তাদের সকলের অবশ্যই জানা উচিত ইন্ডিয়ান ভিসা প্রসেসিং খরচ বা ফি কত টাকা আসতে পারে। তাদেন অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ভারতীয় ভিসা প্রসেসিং ফি ৮২৪ টাকা। যা আপনি বিকাশ, রকেট, নগদ, উপায় বা যেকোন ব্যাংক কার্ড বা একাউন্ট থেকে পরিশোধ করতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা সেন্টার সাপ্তাহিক ছুটির তালিকা   

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম- নিম্নে ইন্ডিয়ান ভিসা সেন্টার এর সাপ্তাহিক ছুটির তালিকা প্রকাশ করা হলো। উক্ত দিন গুলো ছাড়া প্রায় সারা বছরই আপনি ইন্ডিয়ান ভিসা সেন্টার থেকে যেকোন সেবা বা সার্ভিস গ্রহণ করতে পারবেন।
  1. গণতন্ত্র দিবস/ ২৬ জানুয়ারি।
  2. হোলি।
  3. বাংলাদেশ স্বাধীনতা দিবস/ ২৬ মার্চ।
  4. রাম নবমী/ ৩০ মার্চ
  5. মহাবীর জয়ন্তী/ ৪ এপ্রিল।
  6. ষ্টার সানডে।
  7. ঈদ-উল-ফিতর।
  8. ঈদ-উল-আযহা।
  9. ১০ই মুহররম
  10. স্বাধীনতা দিবস(ইন্ডিয়া)/ ১৫ই আগস্ট।
  11. জন্মাষ্টমী।
  12. ঈদে মিলাদুন্নবী।
  13. মহাত্মা গান্ধীর জন্মদিন/ ২ অক্টোবর।
  14. দশেরা।
  15. দিওয়ালি।
  16. গুরু নানকের জন্মদিন/ ২৭ নভেম্বর।
  17. বড় দিন/ ২৫ ডিসেম্বর।
চাঁদ দেখার ওপরে নির্ভর করে উপরোক্ত কিছু ছুটি পরিবর্তন হতে পারে জানিয়েছেন ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার আইভেক বাংলাদেশ।

বাংলাদেশে ইন্ডিয়ান ভিসা সেন্টার কয়টি ও কি কি  

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-বাংলাদেশে ইন্ডিয়ান ভিসা সেন্টার মোট ০৫ (পাঁচ) টি । এগুলো হলোঃ    
  1. ঢাকা ভিসা এপ্লিকেশন সেন্টার 
  2. চট্টগ্রাম ভিসা এপ্লিকেশন সেন্টার 
  3. রাজশাহী ভিসা এপ্লিকেশন সেন্টার 
  4. সিলেট ভিসা এপ্লিকেশন সেন্টার 
  5. খুলনা ভিসা এপ্লিকেশন সেন্টার   

শেষ কথাঃ ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check 

এতক্ষণ আমি আপনাদের সাথে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক Indian Visa Check এ সম্পর্কে  আলোচনা করলাম । উপরের আলোতে খুব নিখুতভাবে আপনার যাতে বুঝতে কোনো জায়গায় সমস্যা না হয় তাই আমি ‘ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check’ এ আর্টিকেলটি খুব সুন্দরভাবে গুছিয়ে আপনাদের কাছে পেশ করেছি। আশা করি, আমার এ পোষ্টের মাধ্যমে আপনি অনেকটাই উপকৃত হবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম-পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক-Indian Visa Check  এ পোষ্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবের কাছে শেয়ার করবেন ও কিছু জানার থাকলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।         

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কৃষ্ণ কম্পিউটারস’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url